পাতা

সিটিজেন চার্টার

সিটিজেনচার্টার

 

ক) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাঃ

সরকার কর্তৃক প্রেরিত বিদ্যালয়ের ৬ষ্ঠ- ৯ম শ্রেণী মাদরাসা ইবতেদায়ী ১ম হতে দাখিল ৯ম শ্রেণী ও এস,এস,সি ভোকেশনাল শাখায় অধ্যায়নরত সকল শিক্ষার্থীদের বিনামূল্যো পাঠ্যপুস্তক প্রতিবছর শিক্ষা বর্ষের প্রথমদিন বিতরণের ব্যবস্থা গ্রহণ।

সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনের জন্য  উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে  প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন।

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের অভিযোগের ভিত্তিতে তদন্তকরণ ও সংশ্লিষ্ট দপ্তরে প্রতিববেদন প্রেরণ।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি এবং অভিভাবক ও শিক্ষক সমিতির সদস্যদের যথাযথ দায়িত্ব পালনে উৎসাহিত করা।

মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান/নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদরাসার নিয়োগ কমিটিতে সদস্য হিসেবে দায়িত্ব পালন।

খ) প্রশাসনিকঃ-

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়ন - ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব পালন।

অধিনস্ত সকল গেজেটেড ও নন- গেজেটেড কর্মকর্তা/কর্মচারীর বার্ষিক গোপনীয় অনুবেদন লেখা ও প্রতিস্বাক্ষরের জন্য জেলা শিক্ষা অফিসে প্রেরণ।

অধিনস্ত সকল গেজেটেড ও নন -গেজেটেড কর্মকর্তা/কর্মচারীর ভ্রমণ নিয়ন্ত্রণ ও ভাতা মঞ্জুর করণ।

অধিনস্ত সকল গেজেটেড ও নন- গেজেটেড কর্মকর্তা/কর্মচারীর নৈমিত্তিক ছুটি মঞ্জুরকরণ ও অন্যান্য ছুটি মন্তব্যসহ জেলা শিক্ষা অফিসে প্রেরণ।

নিয়োগর জন্য ৩য় ও ৪র্থ শ্রেণীর শুন্য পদের তালিকা সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের দপ্তরে প্রেরণ।

জুনিয়র বৃত্তি পরীক্ষা (৮ম শ্রেণী) ( মাদরাসা ও স্কুল) পরিচালনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সহায়তা দান ও কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন ।

প্রতিষ্ঠান প্রধানদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন (ACR) প্রতিস্বাক্ষর করা।

উপজেলার সকল সরকারি /বে সরকারি নিম্ন মাধ্যমিক /মাধ্যমিক /উচ্চ মাধ্যমিক ও মাদরাসা ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের সাময়িক /বার্ষিক/নির্বাচনী পরীক্ষার অভিন্ন সময়সুচি মহা-পরিচালক এর সময়সুচি অনুসরণ পূর্বক প্রণয়ন।

শিক্ষকদের জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে মাসিক পে-অর্ডার (এম,পি,ও) উত্তোলনের পূর্বে প্রতিষ্ঠান প্রধান কর্তৃক শিক্ষক উপস্থিতির প্রতিবেদনে প্রতিস্বাক্ষর করণ।

১০

পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর কর্তৃক অডিট আপত্তির বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা বাস্তাবায়ন।

১১

সকল পাবলিক পরীক্ষা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন।

১২

উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কাজ সম্পাদন।

 

গ) সহশিক্ষাক্রমিক কার্যক্রমঃ

স্কাউট ও গাইড কার্যক্রমে মন্ত্রণালয়ের নির্দেশনা সমূহ বাস্তবায়ন পরিবীক্ষণ।

সরকারের নির্দেশনা মোতাবেক গৃহীত সহশিক্ষাক্রমিক কার্যক্রমের বাস্তাবায়ন মনিটরিং।

জাতীয় শিক্ষা সপ্তাহসহ বিভিন্ন দিবস ও কর্মসুচি পালনে নির্ধারিত দায়িত্ব পালন।

জাতীয় স্কুল ও মাদরাসা ক্রীড়া সমিতির উপজেলা সম্পাদন পরিচালনা ও নিয়ন্ত্রণ এবং উপজেলাভিত্তিক ক্রীড়ানুষ্ঠানের প্রয়োজনীয় সহায়তা প্রদান এবং সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন।

উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শীত ও গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা ও সাংগঠিনিক কার্যক্রম অনুষ্ঠানে সহযোগিতা করা।

 

ঘ) শিক্ষার গুণগত মান উন্নয়ন।

 

শ্রেণীর পাঠদান উন্নত করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।

শিক্ষা প্রতিষ্ঠান নিয়মিত পরির্দশন করে শিক্ষার মানোন্নয়নে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান ও উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর এ সংক্রান্ত প্রতিবেদন প্রদান।

শিক্ষার গুনগত মান উন্নয়নকল্পে শিক্ষা মন্ত্রণালয়ে কর্তৃক গৃহীত স্কুল ট্যুইনিং, একাডেমিক কাউন্সিল নেটওয়ার্ক ও রিসোর্স সেন্টার কার্যক্রম গ্রহণ।

শিক্ষার মানোন্নয়নের জন্য আন্তঃ শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক বিনিময়, নিজস্ব ব্যয় নির্বাহ সমন্বয়ে সেমিনার ও ওয়ার্কশপ কার্যক্রম এবং স্ব-মূল্যায়নী কর্মসুচ প্রবর্তন।

অভিভাবক, শিক্ষক মত বিনিময়ের ব্যবস্থা করা।

বিভিন্ন সময়ে সরকার কর্তৃক গৃহীত উদ্ভাবনী কর্মসূচি বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ।

প্রতি তিন মাস অন্তর শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সাথে প্রতিষ্ঠানের সার্বিক মানোন্নয়ন বিষয়ে মূল্যায়ন সভা অনুষ্ঠান এবং এ সংক্রান্ত প্রতিবেদন জেলা শিক্ষা অফিসে প্রেরণ।

 

ঙ) সমন্বয়ঃ

 

উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সমন্বয়ে ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠানের ব্যবস্থা করা এরবং পূর্বের সিদ্ধান্ত সমূহের অগ্রগতি মূল্যায়ন পূর্বক পুনঃ সিদ্ধান্ত গ্রহণ এবং মনিটরিং এর মাধ্যমে সিদ্ধান্ত বাস্তবায়ন নিশ্চিত করণ।

সংশ্লিষ্ট উপজেলা উন্নয়ন ও সমন্বয় সভায় যোগদান।

জেলা শিক্ষা অফিসে সমন্বয় সভায় যোগদান।

 

চ) তথ্য হালনাগাদঃ

 

ব্যানবেইস নির্দেশিত শুমারি/জরিপ স্টাডি, তথ্যানুসন্ধান, কর্মশালা, ডাটামনিটরিং, স্থানীয় প্রশিক্ষণ, ফোকাস গ্রুপ ডিসকাশন (F,G,D)এবং অন্যান্য কাজ নির্ধারিত সময়ে সম্পন্ন হওয়া নিশ্চিত করা।

Database হালনাগাদ করণের জন্য স্ব স্ব উপজেলার Database বহির্ভূত তশিক্ষা প্রতিষ্ঠান এবং স্তর পরিবর্তিত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা অর্ধ বার্ষিক (Semi-annually) ভিত্তিতে ব্যানবেইসে প্রেরণ নিশ্চিত করা।

ছ)  একাডেমিক প্রশাসনিক তত্ত্বাবধান এবং পরিদর্শনঃ

বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসা পরিদর্শন ও মনিটরিং করা।

প্রতিমাসে কমপক্ষে ০৫ টি বেসরকারি মাধ্যমিক ও ৫টি দাখিল পর্যায়ের মন্ত্রণালয়ের অনমোদিত ছক অনুযায়ী একাডেমিক পরিদর্শন করা।

একাডেমিক ও প্রশাসনিক পরিদর্শন শেষে প্রণীত প্রতিবেদস জেলা শিক্ষা অফিসে প্রেরণ।

ছাত্রীদের ষষ্ঠ হতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত উপবৃত্তি সংক্রান্ত তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ ইত্যাদি কার্যক্রম তদারকি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান সমূহে টিউশন ফি ছাড় করণ।

জ) উন্নয়ন কার্যক্রম তদারকিঃ

সরকারি অর্থায়নে উন্নয়নের জন্য নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কাজ তদারকি এবং কাজের গুনগত মান নিশ্চিতকল্পে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সাথে কাজের সমন্বয় সাধন, সুপারিশ প্রণয়ন এবং উক্ত সুপরিশ সংশ্লিষ্ট সকলের নিকট প্রেরণ।

উন্নয়নের আওতা বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামো এবং শিক্ষার্থী সংখ্যার নিরিখে প্রয়োজনীয় ভৌত সুবিধাদি পর্যালোচনা পূর্বক ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে প্রতিবেদন প্রেরণ।

শিক্ষা প্রকৌশল অফিস কর্তৃক উন্নয়ন কার্যক্রম সংক্রান্ত অর্থিক চূড়ান্ত বিল প্রদানের পূর্বে বিলে প্রতিস্বাক্ষর প্রদান।

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরিত অনুদান (বৈজানিক জন্ত্রপাতি,বই,শিক্ষা উপকরণ ইত্যাদি) দ্বারা জিনিসপত্র ক্রয় কমিটিতে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন।

ঝ) প্রশিক্ষণ।

প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক ও বিষয়ভিত্তিক সহকারী শিক্ষক কর্মচারী বা সমমানের পদে কর্মরত যারা প্রশিক্ষণ পায়নি তাদের একটি তালিকা প্রণায়ন ও সংরক্ষণ করবেন জেন প্রশিক্ষণের জন্য মনোনয়ন চাওয়ার সাথে সাথে সরবরাহ করা যায় ও প্রশিক্ষণার্থীদের অবহিত করা যায়।

সঞ্জীবনী কোর্সে মনোনয়ন দেওয়ার জন্য একটি তালিকা প্রস্ত্তত করে রাখা।

ক্লাস্টার গঠন করে প্রশিক্ষণের ব্যবস্থা করা।

বড় বড় স্কুলে যাতে নিজস্ব প্রশিক্ষণের ব্যবস্থা থাকে তার ব্যবস্থা নেওয়া।

ঠ) অভিযোগ নিস্পত্তিঃ

শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক, প্রতিষ্ঠান প্রধান সম্পর্কে কোনো অভিযোগ পাওয়া গেলে তার পর্যায়ে তদন্ত ও নিস্পত্তি করা সম্ভব হলে নিস্পত্তি করবেন। তার পর্যায়ে তদন্ত ও নিস্পত্তি সম্ভব না হলে উধ্বর্তন পর্যায়ে পাঠিয়ে দেবেন।


Share with :

Facebook Twitter